রকমারি জগত পার্ট-৪ । Various worlds Part-4

রকমারি জগত । পার্ট-৪
Various worlds. Part-4

 

Various worlds Part-4

বিশ্বের সবথেকে দামি হাত ব্যাগ

নভেম্বর ২০২০ ইতালির নামকরা ব্র্যান্ড Boazini Motanesi তৈরি করে নারীদের জন্য একটি বিশেষ হাত ব্যাগ, যেটা বিশ্বের মধ্যে বিলাসিতার সামগ্রী গুলোর মধ্যে সবথেকে দামি হিসেবে চিহ্নিত হয়েছে । ব্যাগটির নকশা, কারুকার্য এবং চামড়ার মানের উপর নির্ভর করে এর দাম নির্ধারণ করা হয় । বিশ্বের সবথেকে দামি এ হাত ব্যাগ এর মূল্য ৭ মিলিয়ন মার্কিন ডলার । আধা চকচকে এলিগেটর এর ত্বক থেকে তৈরি হাত ব্যাগটি দশটি সাদা সোনার প্রজাপতি দিয়ে সজ্জিত । এর মধ্যে চারটি হীরা এবং তিনটি নীলকান্তমণি এবং বিরল প্যারাইবা টুরমলাইনস দ্বারা সজ্জিত । ব্যাগটির মোট ওজন ১৩০ ক্যারেট এর ও বেশি । এতে একটি ডায়মন্ড পাভ ক্লটও রয়েছে ।

সরীসৃপের পারাপারের জন্য সেতু

ভারতের পর্বতময় উত্তরাখণ্ড রাজ্যের বন কর্মকর্তারা সরীসৃপ এবং অন্যান্য ছোট প্রাণীদের বনের ভেতর দিয়ে যাওয়া ব্যস্ত মহাসড়ক পারাপারের জন্য একটি সেতু গড়ে তোলেন । বাঁশ, পাট এবং ঘাস দিয়ে তৈরি 90 ফুট দৈর্ঘ্যের সেতুটির নাম রাখা হয় “ইকো সেতু” । উত্তরাখণ্ডের জনপ্রিয় পর্যটন গন্তব্য নৈনিতালের পথে এ সড়কটিতে গাড়ির নিচে চাপা পড়ে বহু প্রাণী মারা যায় ।

১২,৬৩৮টি হীরার আংটি

ভারতের গুজরাটের সুরাটের অধিবাসী ২৫ বছর বয়সী হরষিত বানসাল ১২,৬৩৮ ছোট ছোট হিরা দিয়ে আংটি তৈরি করে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস এ জায়গা করে নেন । Mary gold-The Ring of Prosperity নামের আংটিটি সমৃদ্ধির প্রতীক । এই আংটির ওজন ১৬৫ গ্রাম । এই আংটিতে রয়েছে আটটি স্তর এবং প্রতিটি স্তরে একটি করে পাপড়ি ।

 
Various worlds Part-4

জুতার দাম কোটি টাকা

নিউইয়র্ক এর বিখ্যাত সোথেবি’স হাউজের একজোড়া বর্ণিল এডিডাস স্নিকার্স এর মূল্য ওঠে  ১,২৬,০০০ ডলার । অ্যাডিডাস স্নিকার্স এর বিশ্ব রেকর্ড মূল্যের চামড়ার তৈরি এই জুতা জোড়ার ওপর মাইসেন চীনা মাটি দিয়ে হাতে আঁকা সুন্দর ডিজাইন করা । এ ডিজাইন এতটাই নিখুঁত যে, প্রতি বছর মাত্র দুটি জোড়ার বেশি উৎপাদন করা সম্ভব নয় ।

প্রাচীনতম বীজ

রাশিয়ার উত্তর-পূর্ব সাইবেরিয়ায় কোলাইমা নদীর তীরে খুঁজে পাওয়া প্রাচীন বীজ থেকে সম্প্রতি জন্ম নেয় একটি চারা গাছ, যেটা ভেঙে দেয় প্রাচীনত্বের রেকর্ড । রেডিও কার্বন রেটিং নিশ্চিত করে যে ৩২,০০০ বছর আগে তুষার যুগে বীজগুলো চাপা পড়েছিল । এর আগে ২০১২ সালে সাইবেরিয়া থেকে পাওয়া হিমায়িত বীজ থেকে গবেষণাগারে জন্ম নিয়েছিল আরো একটি “সাইলেন ষ্টেলোফাইলা” প্রজাতির চারাগাছ । তবে সেই বীজের বয়স ছিল ৩০,০০০ বছর ।

৫৮ মিনিটে ৪৬ পদ রান্না !

১৫ ডিসেম্বর ২০২০ ভারতের তামিলনাড়ু রাজ্যের এস এল লক্ষী সাই শ্রী নামের এক বালিকা ৫৮ মিনিটে ৪৬ রকমের পদ রান্না করে বিশ্বরেকর্ড গড়েন । যার ফলে তার নাম “ইউনিকো বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড” এ ওঠে । এর আগে ভারতের কেরালা রাজ্যের ১০ বছরের মেয়ে সানভি ৩৩ রকমের পদ রান্না করেছিল ।

 

Various worlds Part-4

বরফ মানবের বিশ্বরেকর্ড

১৯ ডিসেম্বর ২০২০ ফ্রান্সের উত্তরাঞ্চলীয় শহর ওয়াটার ল্যু’তে ২ ঘন্টা ৪৫ মিনিট ৪৩ সেকেন্ড ধরে নিজের গলা পর্যন্ত বরফের ডুবে থেকে বিশ্ব রেকর্ড গড়েন ৩৪ বছর বয়সি বরফ মানব স্বাস্থ্যকর্মী রোমেইন ভ্যান্ডেনড্রপ । তারই গড়া আগের রেকর্ডের থেকে তিনি ৪০ মিনিট বেশি বরফের মধ্যে অবস্থান করেন ।

১০ সেকেন্ডে ১৪৪ তলা বিল্ডিং চুরমার

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে সম্প্রতি ১৪৪ তলা বিল্ডিং ভেঙে ফেলা হয় মাত্র ১০ সেকেন্ডে । এত উঁচু বিল্ডিং অল্প সময়ের মধ্যে ভেঙে ফেলার এটি একটি নতুন বিশ্বরেকর্ড । ১৬৫ মিটার উঁচু এ টাওয়ারটি নিয়ন্ত্রিত ডিনামাইট দিয়ে বিস্ফোরণ ঘটিয়ে ভেঙে ফেলা হয় । এটি ধ্বংসের জন্য ৯১৫ কেজি বিস্ফোরক তিন হাজারেরও বেশি ডিটোনিটরের এর মাধ্যমে সক্রিয় করা হয় । এরপর চোখের পলকে বিল্ডিং ধসে পড়ে ।এটি ছিল ৫৪১.৪৪ ফুট লম্বা ।

৮৯৭ বছরের কারাদণ্ড

১৮ ডিসেম্বর ২০২০ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি আদালত ধর্ষণ সহ একাধিক অপরাধে দোষী সাব্যস্ত রয় চার্লস ওয়ালার নামে একটি সিরিয়াল ধর্ষণকারীকে ৮৯৭ বছরের কারাদণ্ড দেন । ঘটনাটি ঘটেছে ক্যালিফোর্নিয়ার স্যাক্রামেন্টো শহরে । চার্লসের বিরুদ্ধে ১৯৯১ - ২০০৬ সালের মধ্যে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন এলাকায় ৯ জন নারীকে ধর্ষণ করার পাশাপাশি ৪৬টি গুরুতর অপরাধে জড়িত থাকার অভিযোগ ছিল ।।

আরও পড়ুন : বারমুডা ট্রায়াঙ্গেলে বোট নিখোঁজ । Boat missing in Bermuda Triangle

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

Previous Post Next Post