শপথ গ্রহণ অনুষ্ঠানের মহড়া স্থগিত । The swearing-in ceremony was postponed

শপথ গ্রহণ অনুষ্ঠানের মহড়া স্থগিত
The swearing-in ceremony was postponed


The swearing-in ceremony was postponed
শপথ গ্রহণ অনুষ্ঠানের মহড়া স্থগিত

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন আর মাত্র ৪ দিন পর । এই শপথ গ্রহণ অনুষ্ঠান উপলক্ষে আগামীকাল অর্থাৎ ১৭ জানুয়ারি অনুষ্ঠানের মহড়া হওয়ার কথা ছিল । কিন্তু নিরাপত্তা নিয়ে উদ্বেগ এর কারণে এ মহড়া স্থগিত ঘোষণা করা হয়েছে । সূত্র: রয়টার্স

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণের আয়োজন এর সঙ্গে সংশ্লিষ্ট দুই কর্মকর্তার বরাত দিয়ে গত বৃহস্পতিবার অর্থাৎ ১৪ জানুয়ারি রাতে আমেরিকার রাজনীতি বিষয়ক সংবাদ মাধ্যম “পলিটিকো” এ খবর জানায় । খবরে বলা হয়েছে, আগামী সোমবার মোহড়ার আয়োজনের পরিকল্পনা করা হয়েছে । আগামী ২০ জানুয়ারি বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসাবে শপথ নেবেন জো বাইডেন । পূর্বপরিকল্পনা অনুযায়ী রবিবার অর্থাৎ ১৭ জানুয়ারি উক্ত অনুষ্ঠানের মহড়ার পর জো বাইডেনের দলের ট্রেনে করে উইলমিংটন থেকে ওয়াশিংটন যাওয়ার কথা ছিল । উচ্চ নিরাপত্তা ঝুঁকির কারণে সেই পরিকল্পনাও বাতিল করা হয়েছে । অন্যদিকে পলিটিকোর এ খবর নিয়ে প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানের আয়োজক কমিটি কোন রকম মন্তব্য করতে রাজী হয়নি ।

উল্লেখ্য, গত ৬ জানুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটালে জো বাইডেনের স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়া নিয়ে অধিবেশন চলাকালে ডোনাল্ড ট্রাম্পের উগ্রপন্থী ভক্তদের নজিরবিহীন হামলা পুরো বিশ্বকে অবাক করে দেয় । এই হামলার ঘটনায় একজন ক্যাপিটাল পুলিশ কর্মকর্তা এবং চারজন ট্রাম্প নিহত হন । ঘটনার পর ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে টেনে নামাতে ডেমোক্রেট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ তাকে দ্বিতীয়বার ইম্পিচ করে । এদিকে থেমে নেই ডোনাল্ড ট্রাম্পের উগ্রপন্থী দাঙ্গাবাজ ভক্তরাও । তারা জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানের দিন এবং তার আগে দেশজুড়ে সহিংস বিক্ষোভের পরিকল্পনা করেছে । ফলে জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানকে ঘিরে বড় ধরনের নিরাপত্তা জনক উদ্বেগ দেখা দিয়েছে ।

অন্যদিকে এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রে এর আগে জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানকে ঘিরে নিরাপত্তা হুমকির আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, তারা ওইসব ব্যক্তিদের খুঁজছেন যারা নতুন প্রেসিডেন্টের শপথ গ্রহণ অনুষ্ঠানের নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারেন ।।

আরও পড়ুন : ডোনাল্ড ট্রাম্প বিদায় নেবেন ২০ জানুয়ারি দুপুরে । Donald Trump will leave at noon on January 20

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

Previous Post Next Post