ইমপিচমেন্ট এর মুখোমুখি আমেরিকার চার প্রেসিডেন্ট । Four US presidents face impeachment

ইমপিচমেন্ট এর মুখোমুখি আমেরিকার চার প্রেসিডেন্ট
Four US presidents face impeachment

১। প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন

Four US presidents face impeachment
প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন

সাবেক প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন আজ থেকে প্রায় দেড়শত বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বার অভিসংশিত হয়েছিলেন । মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্রেট নেতা এবং প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন ১৮৬৮ সালে মার্কিন কংগ্রেসের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে সেক্রেটারি অফ ওয়ার বা যুদ্ধ বিষয়ক মন্ত্রী এডউইন স্ট্যানটনকে বরখাস্ত করেছিলেন । তার বিরুদ্ধে আরো অভিযোগ ছিল যে, ক্ষমতার অপব্যবহার এবং বিচারে বাধা দেওয়ার । সেসব কারণে সেবার তাকে ক্ষমতা হারাতে হয়নি । সামান্যর জন্য বেঁচে গিয়েছিলেন তিনি । একটিমাত্র ভোট এর অভাবে তার অভিশংসন এর জন্য প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ সমর্থন পাওয়া যায়নি । অনেকে বলে থাকেন, অভিযোগ থেকে মুক্তি পাওয়ার পর প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন কেঁদে ছিলেন । প্রেসিডেন্ট অ্যান্ড্রু জনসন বলেছিলেন, নিজের মর্যাদা উদ্ধার করার লক্ষ্যে তিনি কাজ করে যাবেন । এরপরে যতটুকু সময় তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষমতায় ছিলেন তার পক্ষে দেশ চালানো খুব একটা সহজ ছিল না । ১৮৫৯ সালে ডেমোক্রেটরা পরাজিত হলে তিনি প্রেসিডেন্ট পদ থেকে বিদায় নেন ।

২। প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন

Four US presidents face impeachment
প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন

সাবেক প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন আরো একজন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যার বিরুদ্ধে অভিশংসন এর উদ্যোগ নেওয়া হয়েছিল কঠোরভাবে । যদিও অভিশংসন এর উদ্যোগ নেওয়ার আগেই ক্ষমতা ছেড়ে দিয়েছিলেন রিচার্ড নিক্সন । ওয়াটারগেট কেলেঙ্কারির অভিযোগে অভিশংসন এর উদ্যোগ নেওয়া হয়েছিল ১৯৭৪ সালে । তার বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, ১৯৭২ সালে নির্বাচনী প্রচারণার সময় ওয়াশিংটন ডিসিতে ডেমোক্রেট পার্টির অফিসে তার দল আঁড়ি পেতেছিল । তদন্তে প্রমাণ হয় যে, দুই ব্যক্তি অফিসের মধ্যে গোপনে যন্ত্র বসিয়েছিলেন । নিক্সন এর প্রচারণার তহবিল থেকে অর্থ দেওয়া হয়েছিল তাদের । এতে ব্যাপক সমালোচনার মুখে পড়েন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন । এর পরের দুই বছর তিনি এই কেলেঙ্কারি ধামাচাপা দেওয়ার শত চেষ্টা করেও ব্যর্থ হন । তাকে অভিশংসন এর জন্য ভোটের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয় । কিন্তু সেই ভোট আর হয়নি । কারণ অভিশংসন ভোট গ্রহণের আগেই তিনি পদত্যাগ করেন । প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের অভিসংশিত হওয়া মোটামুটি নিশ্চিত ছিল ।

৩। প্রেসিডেন্ট বিল ক্লিনটন

Four US presidents face impeachment
প্রেসিডেন্ট বিল ক্লিনটন

সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রায় বিশ বছর আগে অভিসংশিত হয়েছিলেন । ডেমোক্রেট পার্টির নির্বাচিত সাবেক প্রেসিডেন্ট মিথ্যা কথা বলে শপথ গ্রহণ করা এবং বিচারে বাধা সৃষ্টি করেছিলেন বলে অভিযোগ উঠেছিল । এই অভিযোগে তাকে অভিসংশিত করা হয়েছিল । এছাড়াও হোয়াইট হাউজের একজন ইন্টার্ন মনিকা লিউনস্কির সাথে যৌন সম্পর্কের ব্যাপারে মিথ্যা বলেছিলেন প্রেসিডেন্ট বিল ক্লিনটন । শুধু তাই নয়, এই বিষয়ে বিল ক্লিনটন ইন্টার্ন লিউনস্কিকেও মিথ্যা বলতে বলেছিলেন বলে অভিযোগ উঠেছিল । কিন্তু পরে ১৯৯৯ সালে যখন সব অভিযোগ মার্কিন উচ্চকক্ষ সিনেটে বিল ক্লিনটনের বিচার হয়, তখন তাকে দোষী সাব্যস্ত করা যায়নি । কারণ এসব অভিযোগের পক্ষে দুই-তৃতীয়াংশ সিনেটরের সমর্থন পাওয়া যায়নি । এর ফলে প্রেসিডেন্ট বিল ক্লিনটনকে ক্ষমতা ত্যাগ করতে হয়নি ।

৪। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

Four US presidents face impeachment
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে হয়তোবা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে এর নাম ঘৃনাভরে সেখানকার মানুষ স্বরণ করবে । মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অবস্থিত কংগ্রেস ভবনের লজ্জাজনক হামলার পর প্রেসিডেন্ট পদ থেকে ডোনাল্ড ট্রাম্পকে অসম্মানজনক ভাবে বিদায় করতে আর এক ধাপ এগিয়ে গেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা । ১৪ জানুয়ারি ২০২০ বুধবার মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের বিল পাশ হয় । বার্তাসংস্থা বিবিসি জানিয়েছে, ডেমোক্রেটিক পার্টির আনা এ প্রস্তাবে ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টিরও সমর্থন মেলে । সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির মেয়ে লিজ চেনিসহ ১০ রিপাবলিকান নেতা ডেমোক্রেটদের এই প্রস্তাবে ভোট দেন । ৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে বিলটি ২৩২ - ১৯৭ ভোটে পাস হয় বলে বার্তাসংস্থা সিএনএন জানিয়েছে । সহিংস বিদ্রোহে উস্কানি দেওয়ার জন্য দায়ী করে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বিলটি পাশ হয় । ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়া ডোনাল্ড ট্রাম্প আর মাত্র কয়েকদিন হোয়াইট হাউসে থাকবেন ।।


আরও পড়ুন : মাইকেলের নেভারল্যান্ড র‌্যাঞ্চ বাড়িটি বিক্রি হয়ে গেল । Michael's Neverland Ranch home was sold

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

Previous Post Next Post