বর্তমানে জনপ্রিয়তায় ট্রাম্পের থেকে জো বাইডেন এগিয়ে ।। Joe Biden is currently ahead of Trump in popularity

বর্তমানে জনপ্রিয়তায় ট্রাম্পের থেকে জো বাইডেন এগিয়ে
Joe Biden is currently ahead of Trump in popularity


Joe Biden is currently ahead of Trump in popularity
জনপ্রিয়তায় ট্রাম্পের থেকে জো বাইডেন এগিয়ে
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র ১৭ দিন বাকি । এরই মাঝে জমে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন প্রচারণার মাঠ । জনমত আর সমর্থন ক্ষণে ক্ষণে বদলে যাচ্ছে, বদলে যাচ্ছে জয়-পরাজয়ের হিসাব-নিকাশ । তবে নির্বাচনের ভাগ্য নির্ধারণ করবে মার্কিন যুক্তরাষ্ট্রের আটটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য । সব মিলিয়ে যত দিন যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে উত্তেজনা ততই বাড়ছে । সূত্র: রয়টার্স

যুক্তরাজ্যের গণমাধ্যম ও গবেষণা প্রতিষ্ঠান অপিনিয়ামের জরিপে রেকর্ড করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ডেমোক্রাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন । এই জরিপ অনুসারে জো বাইডেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের থেকে ১৭ পয়েন্ট এগিয়ে রয়েছেন । সিএনএন-এর এক খবরে বলা হয়েছে, ওয়াশিংটন পোস্ট ও এবিসি নিউজ জরিপেও এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন । এখানেও ১২ পয়েন্ট এগিয়ে রয়েছেন জো বাইডেন ।

পিউ রিসার্চ সেন্টারের করা জরিপেও ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন । তবে নির্বাচনের আগে সব থেকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে দ্য গার্ডিয়ানের করা জনমত জরিপকে । কারণ, নির্বাচনের মাত্র ৩ সপ্তাহ আগে এই জরিপের ফল প্রকাশ করা হলো । দ্য গার্ডিয়ানের করা জরিপে রিপাবলিকান দলের প্রার্থী ও ডেমোক্র্যাট দলের প্রার্থীর মধ্যে দেখা গেছে জোর লড়াই ।

অন্যদিকে, বেশিরভাগ ভারতীয়-আমেরিকান ভোটারদের সমর্থন পাচ্ছেন ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন । শুধু তাই নয়, মার্কিন যুক্তরাষ্ট্রের নারী ভোটারদের সমর্থন এ এগিয়ে আছেন তিনি । আর যেসব প্রবীণ ভোটারদের অনুকূল্যে ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পের বিজয় ত্বরান্বিত হয়েছিল, এসব প্রবীণ শ্বেতাঙ্গ ভোটারদের কাছে এবারের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তায় ভাটা পড়ার কারণে বাড়তি আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে রিপাবলিকানদের কাছে । আফ্রো-আমেরিকান ও হিস্পানিকদের মধ্যে জো বাইডেন তার জনপ্রিয়তা বাড়াতে সক্ষম হয়েছেন

হলিউড তারকাদের সমর্থনে ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন জয়ের পথে ডোনাল্ড ট্রাম্পের থেকে অনেকটা এগিয়ে রয়েছেন । অন্যদিকে প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে সেখানকার উত্তেজনা যখন চরমে, তখন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো তাকিয়ে আছে মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ আটটি রাজ্যের দিকে । বলা হচ্ছে- এই আট রাজ্য নির্ধারণ করবে ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেনের ভাগ্য । এই রাজ্যগুলোয় ভোট দেওয়ার হার, জনমত জরিপ, অতীতের ফলাফল এবং ভোটারদের পরিবর্তনশীল মনোভাব জানাবে কে হবেন মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ।

আরিজনা, ফ্লোরিডা ,জর্জিয়া, মিশিগান, মিনেসোটা, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেনিয়া ও উইসকনসিন রাজ্যে একটি ছাড়া জনমতে সবকয়টিতে এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন । ওহাইও এর মত রাজ্যকেও কেউ কেউ গণনায় ধরেছেন । ওহাইওতে কোনো কোনো জরিপে ডোনাল্ড ট্রাম্প সামান্য এগিয়ে আছেন বলে দেখা যাচ্ছে । মার্কিন যুক্তরাষ্ট্রের রাজনৈতিক গণমাধ্যম পলিটিকো জানিয়েছে, এমন এগিয়ে থাকার পরও বলা যাবে না যে জো বাইডেন নিশ্চিত জয়ের পথে রয়েছেন । সামনের দিনগুলোয় পাল্টে যেতে পারে নির্বাচনের গতি ও প্রকৃতি । তবে ভোট কেন্দ্রে উপস্থিত না হয়ে শুধু জনমত প্রকাশ করলেই প্রার্থীর জয় নিশ্চিত নয়, বলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট রাজনৈতিক বিশ্লেষকরা ।

আরও পড়ুন: হলিউড তারকাদের জো বাইডেনের প্রতি সমর্থন ।। Hollywood stars support Joe Biden

No comments

Please do not enter any spam link in the comment box.

Powered by Blogger.