ভারতীয় গণমাধ্যমে বাংলাদেশের প্রশংসা ।। Bangladesh is praised in the Indian media

ভারতীয় গণমাধ্যমে বাংলাদেশের প্রশংসা
Bangladesh is praised in the Indian media

Bangladesh is praised in the Indian media
ভারতীয় গণমাধ্যমে বাংলাদেশের প্রশংসা
বাংলাদেশ চলতি ২০২০ সালের শেষে মাথাপিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়ে যাবে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএফএম) এই পূর্বাভাস দিয়েছে । ভারতীয় গণমাধ্যম আন্তর্জাতিক মুদ্রা তহবিল এর (আইএফএম) এমন পূর্বাভাসে বাংলাদেশকে প্রশংসায় ভাসিয়েছে । শুধু তাই নয়, ভারতের অন্যতম রাজনৈতিক দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় বাংলাদেশের এই অগ্রযাত্রার সুনাম করেছেন । আর কটাক্ষ করেছেন ভারতকে ।

বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের কারণে যেখানে সারা বিশ্বের অর্থনীতি নেতিবাচক প্রবৃদ্ধিতে চলে যাচ্ছে সেখানে বাংলাদেশ উচ্চমাত্রার প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্য পথে রয়েছে । কলকাতা থেকে প্রকাশিত ভারতের সর্বাধিক প্রচারিত বাংলা দৈনিক “আনন্দবাজার” পত্রিকা বাংলাদেশের উচ্ছ্বসিত প্রশংসা করেছে । “পড়ছে ভারত ! মাথাপিছু উৎপাদনে ‘অচ্ছে দিন’ যাচ্ছে বাংলাদেশ” শীর্ষক প্রথম পাতায় প্রকাশিত হয়েছে আনন্দবাজারের এ-সংক্রান্ত এক প্রতিবেদন । অর্থাৎ ভারতের অর্থনীতি পড়ে যাচ্ছে আর বাংলাদেশের অর্থনীতির মাথাপিছু উৎপাদন এর দিন যাচ্ছে দারুন । প্রায় একই রকম শিরোনামে প্রতিবেদন করেছে বাংলা দৈনিক এখন “সময়” ও “এই সময়” । আর এক বাংলা দৈনিক “বর্তমান” তাদের প্রথম পাতায় লিখেছে “আর্থিক বৃদ্ধিতে ভারতকে পেছনে ফেলল বাংলাদেশ, ভারতের জন্য অশনি সংকেত আইএফএম এর” । পত্রিকাটি বলেছে ভারতের অর্থনীতির জন্য অনেক খারাপ খবর শুনিয়েছে আইএফএম । একই সঙ্গে বাংলাদেশকে জানিয়েছে সুখবর ।

এছাড়া প্রায় একই ধরনের সংবাদ পরিবেশন করেছে ভারতের জনপ্রিয় ইলেকট্রিক মিডিয়া এনডিটিভি । চ্যানেলটি তাদের অনলাইন সংস্করণেও গুরুত্বসহকারে সংবাদ প্রকাশ করেছে, যেখানে বাংলাদেশের অর্থনৈতিক ও উচ্চ ধারার উৎপাদনমুখী জিডিপির প্রশংসা করা হয়েছে । ভারতীয় পত্রিকাগুলো নরেন্দ্র মোদি সরকারের সমালোচনা করেছে । আনন্দবাজারের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, করোনার ধাক্কায় টালমাটাল অর্থনীতি । কিন্তু যা আশঙ্কা করা হচ্ছে তার থেকেও খারাপ হতে পারে ভারতের পরিস্থিতি । চলতি বছরে এ দেশের মাথাপিছু জাতীয় উৎপাদন (জিডিপি) বাংলাদেশেরও নিচে চলে যেতে পারে । এমনটাই মনে করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল । এমনকি জিডিপির হার ১০ দশমিক ৩ শতাংশ পর্যন্ত সংকুচিত হতে পারে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে । আন্তর্জাতিক মুদ্রা তহবিল এর সাম্প্রতিক রিপোর্ট অশনিসংকেত দেখছেন অর্থনীতিবিদরা ।

এছাড়াও পত্রিকাগুলোর অনলাইন ও প্রিন্ট ভার্সন এ দেখা গেছে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির উচ্ছ্বসিত প্রশংসা । দ্য হিন্দ, টাইমস অফ ইন্ডিয়া, দৈনিক আজকাল, কলকাতা থেকে প্রকাশিত হওয়া এবেলা, সংবাদ প্রতিদিন,দ্য এশিয়ান এইজ,দ্য টেলিগ্রাফ এই খবরটি অত্যন্ত গুরুত্ব সহকারে প্রকাশ করেছে । প্রত্যেকটি পত্রিকায় বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির উচ্ছ্বসিত প্রশংসা করে প্রতিবেদন ছাপা হয়েছে

আরও পড়ুন: ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড নির্ধারণ ।। The maximum penalty for rape is the death penalty

No comments

Please do not enter any spam link in the comment box.

Powered by Blogger.