সীমিত পরিসরে আজ পবিত্র হজ


সীমিত পরিসরে আজ পবিত্র হজ

সীমিত পরিসরে আজ পবিত্র হজ
সীমিত পরিসরে আজ পবিত্র হজ

আজ বৃহস্পতিবার ৯ জিলহজ সৌদি আরবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে পালিত  হচ্ছে পবিত্র হজ । এবার পবিত্র হজ পালন করবেন মাত্র ১ হাজার হাজী । করোনা মহামারীর কারণে এবছর সীমিত পরিসরে হজ পালনের জন্য বিশেষ স্বাস্থ্যবিধি জারি করেছে সৌদি আরবের জাতীয় রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ । এ কারণে নিবন্ধনকৃত ১০০০০ হজ যাত্রীর মধ্য থেকে মাত্র এক হাজার জনকে নির্বাচিত করে গত ২৫ জুলাই থেকে আবাসিক কোয়ারান্টাইনে রাখা হয়েছিল । এখানেই শারীরিক সুস্থতা সহ হজের প্রাথমিক প্রস্তুতির কাজ সমাপ্ত করেছেন হাজিরা । এবারে প্রথম সৌদি আরবে অবস্থানকারী বিশ্বের ১৬০ টি দেশের নাগরিকরা পবিত্র হজে অংশ নিচ্ছেন । হজ পালনকারীরা এবার কাবা শরীফ ও কালো পাথরে ( হাজরা আসওয়াদ) চুমু খেতে বা স্পর্শ করতে পারবেন না । আরাফাতের ময়দান ছাড়া বাকি সব জায়গায় মাস্ক পরিধান করতে হবে । 

গত মঙ্গলবার এখানে হাজিরা যোহর ও আসরের নামাজ একসাথে আদায় করেন । ৮ জিলহজ বুধবার সৌদি আরবে মিনায় পাঁচ ওয়াক্ত নামাজ আদায়  করেন হাজিরা । আজ ৯ জিলহজ সারাদিন আরাফাত ময়দানে অবস্থান শেষে মুজদালিফায় যাবেন এবং রাত্রিযাপন করবেন হাজিরা । এখানে মাগরিবের নামাজ ও এশার নামাজ একসাথে আদায় করবেন তারা । আগামীকাল শুক্রবার ১০ জিলহজ জামারায় শয়তানের উদ্দেশ্যে পাথর ছুড়ে মারবেন । এজন্য আগে থেকে জীবাণুমুক্ত প্যাকেট জাত পাথর ব্যবহার করতে হবে সৌদিআরব কর্তৃপক্ষ এসব পাথর সরবরাহ করবেন । এবার মুজদালিফা থেকে শয়তানকে ছুড়ে মারার সংগ্রহ করতে হবে না । এইভাবে পরপর আরো দুইদিন শয়তানের উদ্দেশ্যে এ কাজ করতে হবে । এরপর মাথা মুন্ডন করে কুরবানী দিতে হবে । এছাড়া প্রথম দিনের শেষ হলে চলমান হজ কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত মিনায় নির্দিষ্ট আসনে থাকতে হবে । মহামারীর কারণে এবার কোন বিদেশীকে হজ করতে যাওয়ার সুযোগ দেয়নি সৌদি আরব । যারা আগে থেকেই সৌদি আরবে অবস্থান করছেন শুধু তারাই হজ্ব পালন করতে পারবেন ।

 মিনা, আরাফাত, মুজদালিফা  জামারার হজের কার্যক্রমে প্রতি দলে ২০ জন করে অংশ নেবেন । এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের সময় ২০ জন করে দলে থাকবেন । এমনকি হজ্ব কার্যক্রম শুরু হওয়ার পর কারো ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি ও হাঁপানি রোগের লক্ষণ বা উপসর্গ থাকলে তিনিও সব হজে অংশ নিতে পারবেন না । সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের এক আদেশে এ সব জানানো হয়েছে । হজ পারমিট ছাড়া হজের জন্য পবিত্র স্থান মিনা, মুজদালিফা ও আরাফাতের ময়দানে প্রবেশ গত ২৫ জুলাই থেকে হজের পঞ্চম দিন ১২ জিলহজ পর্যন্ত নিষিদ্ধ থাকছে । হজ পালনকারীরা যেখানেই সমবেত হোন না কেন, দুজনের মধ্যে অন্তত দেড় মিটার দূরত্ব রাখতে হবে । আরাফাত ও মুজদালিফায় হজ পালনকারীদের অবশ্যই নির্ধারিত  স্থানে অবস্থান করতে হবে । সে ক্ষেত্রে হজ বিধি-বিধান কড়াকড়িভাবে মেনে চলতে হবে। মিনার তাঁবু এলাকায় ৫০ বর্গ মিটারের মধ্যে ১০ জনের বেশি হজ পালনকারীর থাকতে পারবেন না । এছাড়া কাবা ও কালো পাথরের চারপাশ অবরোধ করে দেওয়া থাকবে যাতে কেউ কাছে না যেতে পারে । তাওয়াফের জন্য কাবার চারপাশে এবং সাফা ও মারওয়া পাহাড়ের মধ্যে দৌড়ানোর স্থানকে প্রতি দল হজ পালন করি ব্যবহারের আগে ও পরে জীবানু মুক্ত করা হবে । 

 

আরও পড়ুন : তুরস্কের আয়া সফিয়া মসজিদে ৮৬ বছর পর জুমার নামাজ আদায়

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

Previous Post Next Post