পবিত্র কাবা ঘর


পবিত্র কাবা ঘর

পবিত্র কাবা ঘর
পবিত্র কাবা ঘর

কৌতুহল রয়েছে কি আছে কাবা ঘরের ভিতরে । কত বড় কাবা ঘর । এটি একটি ঘন আকৃতির ইমারত ভবন । সৌদি আরবের মক্কা শহরের মসজিদুল হারাম মসজিদের মাঝখনে অবস্থিত । আসলে মসজিদটি কাবাকে ঘিরেই তৈরি করা হয়েছে । পবিত্র কাবা আল্লাহর ঘর । এজন্য এ ঘরকে বায়তুল্লাহ বা আল্লাহর ঘর বলা হয় । কাবার বাইরের অংশের কিছু অংশের কিছু তথ্য জানলেও কাবা ঘরের মধ্যের অংশে কি কি আছে তা আমরা অনেকেই জানিনা । ইয়াছির আহমেদ নামের এক মুসলিম ব্যাক্তির পবিত্র কাবা শরিফে প্রবেশ করার সৌভাগ্য হয়েছিল । তিনি কাবা ঘরের জন্য একটি বই লিখেছেন । তিনি সেই বইতে লিখেছেন, কাবার ভিতরের একটি সিন্দুকে অতি উন্নত মানের সুরভি, কাবা ঘর মোছার জন্য কয়েকটি মখমলের তোয়ালে রাখা আছে । বিভিন্ন যুগের প্রাচীন ও ঐতিহ্যবাহী কয়েকটি মশাল ও পিদিম আছে । যেগুলো বিভিন্ন রাজা বাদশাহ পবিত্র কাবার জন্য উপহার হিসাবে দিয়েছিলেন ।

কাবার ভিতরে ডান পাশে একটি সোনার দরজা আছে । এই দরজার নাম “বাবুত তওবা” । কাবার ছাদে ওঠার জন্য এটি দিয়ে কাবার সিড়ির দিকে যাওয়ার ব্যবস্থা রয়েছে । কাবা ঘর নির্মানের একটি ফলক এখানে আছে । শিলালিপিটিতে লেখা আছে, - আল্লাহর নামে শুরু, “সব প্রশংসা করুনাময় আল্লাহর জন্য । যিনি উভয় জাহানের প্রতিপালক, শান্তি বর্ষিত হোক পয়গম্বদের উপর । আমাদের নেতা হযরত মুহাম্মদ (সাঃ) ও তার পরিবারের উপর এবং তার সব সঙ্গির উপর” । দেওয়ালের উপরের অংশে সাঁটানো সবুজ রেশমি কাপড় রয়েছে । তাতে পবিত্র কোরআনের বিভিন্ন আয়াত স্বর্ণখচিত করে অঙ্কিত আছে ।

মেঝেতে চিহ্নিত করা সঠিক অবস্থানটি দেখা যায়, যেখানে নবী হযরত মুহাম্মদ (সাঃ) নামাজ পড়তেন । প্রাচীর মার্বেলের পাথরের জায়গাটিতে নবীজি ইবাদত করতেন । কাবা মাঝখানের জায়গাটিতে উপরের দুই স্তম্ভের মাঝে লন্ঠন ঝুলানো আছে । এছাড়াও, কাবা ছাদবাহী তিনটি করে কাঠের স্তম্ভ ও ভিম রয়েছে । কাবার মেঝে ও দেওয়ালে মার্বেল পাথরে মোজাইককৃত । এছাড়া মর্মর পাথরের তিনটি ফলক রয়েছে । একটি দরজার ডান পাশের পূর্ব দেওয়ালে, দ্বিতীয়টি উত্তর পাশের দেওয়ালে, তৃতীয়টি পশ্চিম পাশের দেওয়ালে ।।

আরও পড়ুন : আরব দেশের খেজুর

Post a Comment

Please do not enter any spam link in the comment box.

Previous Post Next Post