Important political leaders of Bangladesh বাংলাদেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতৃবৃন্দ

        Important political leaders of Bangladesh      
বাংলাদেশের গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতৃবৃন্দ



                                                                                 
এ কে ফজলুল হক


এ কে ফজলুল হক [A K Fazlul Haque]]

আবুল কাশেম ফজলুল হক ১৮৭৩ সালের ২৬ শে অক্টবর বরিশাল জেলায় রাজাপুর থানার সাতুরিয়া গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহন করেন । তিনি কাজী মুহম্মদ ওয়াজেদ এবং সাইদুন্নেছা খাতুনের একমাত্র পুত্র । রাজনৈতিক মহল ও সাধারন মানুষে নিকট তিনি শের-এ-বাংলা ( বাংলার বাঘ ) নামে পরিচিত ছিলেন । তিনি রাজনৈতিক অনেক পদে অধিস্তান করেছেন তার মধ্যে কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার প্রথম মূখ্যমন্ত্রি (১৯৩৭-৪৩), পূর্ব পাকিস্তানের মূখ্যমন্ত্রি (১৯৫৪), পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রি (১৯৫৫), পূর্ব পাকিস্তানের গভর্নর (১৯৫৬-৫৮) অন্যতম ।



হোসেন শহীদ সোহরাওয়ার্দি



হোসেন শহীদ সোহরাওয়ার্দি [Huseyn Shaheed Suhrawardy]]

হোসেন শহীদ সোহরাওয়ার্দি বিখ্যাত বাঙ্গালি রাজনীতিবিদ ও আইনজীবী ছিলেন । ১৮৯২ সালে তিনি মোদিনীপুরে জন্মগ্রহন করেন । তিনি রাজনৈতিক অনেক পদে অধিস্তান করেছেন তার মধ্যে কলকাতার ডেপুটি মেয়র (১৯২৩), অবিভক্ত বাংলার শেষ মূখ্যমন্ত্রি (১৯৪৯), নিখিল পাকিস্তান আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি (১৯৪৯), পাকিস্তানের প্রধানমন্ত্রি (১৯৫৬-৫৭) অন্যতম । হোসেন শহীদ সোহরাওয়ার্দি ১৯৬৩ সালে লেবাননের রাজধানী বৈরুতে মৃত্যুবরন করেন ।

                                                                                

মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী



মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী [Maulana Abdul Hamid Khan Bhasahni]
]

আব্দুল হামিদ খান ভাসানী একজন বিখ্যাত বাঙ্গালী রাজনীতিবিদ । তিনি ১৮৮০ সালে জন্মগ্রহন করেন । দেশের মানুষের কাছে তিনি ‘মজলুম জননেতা’ নামে পরিচিত । তিনি পূর্বপাকিস্তান আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন । তিনি যুক্তফ্রন্ট গঠনের অন্যতম প্রধান নেতা ছিলেন । ১৯৫৭ সালের কাগমারী সম্মেলনে বক্তৃতা করেন । এ সম্মেলনে তিনি বলেন, পূর্ববাংলা পাকিস্তানের কেন্দ্রীয় সরকার দ্বারা শোষিত হতে থাকলে পূর্ববঙ্গবাসী তাদের সালামু ওয়ালাইকুম জানাতে বাধ্য হবে । তিনি ১৯৫৭ সালে ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ) গঠন করেন । তিনি রাজনৈতিক জীবনের বেশির ভাগ সময় বামপন্থী মাওধারার রাজনীতির সাথে জড়িত ছিলেন । এ জন্য তার অনুসারিদের অনেকে তাকে লাল মাওলানা নামেও ডাকতেন । ১৯৭৬ সালের ২৬ মে ফারাক্কা বাধ নির্মানের প্রতিবাদে ঐতিহাসিক লংমার্চের নেতৃত্ব দেন । ১৯৭৬ সালে তিনি ইন্তেকাল করেন । টাঙ্গাইলেন সন্তোষে তাকে দাফন করা হয় ।


                                                                                    
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান



বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান [Sheikh Mujibur Rahman]]

বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ১৯২০ সালের ১৭ ই মার্চ গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহন করেন । তিনি বাঙ্গালি জাতির জাতির মুক্তির সনদ ‘ঐতিহাসিক ৬ দফা’ (১৯৬৬) এর ঘোষক । তিনি ছিলেন স্বাধীন বাংলাদেশের রাষ্ট্রজনক এবং প্রথম রাষ্ট্রপতি । একাত্তরের ২৫ মার্চ শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে পশ্চিম পাকিস্তান নিয়ে যাওয়া হয় । মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুকে পাকিস্তানের করাচি শহরের মিয়াওয়ালি কারাগারে বন্দী রাখা হয় । ১৯৭২ সালের ৮ জানুয়ারি বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্তিপান । ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু বাংলাদেশ প্রত্যাবর্তন করেন । এ জন্য ১০ জানুয়ারি স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয় । স্বদেশ প্রত্যাবর্তন কালে বঙ্গবন্ধু বৃটেন ও ভারত সফর করেন । ১৯৭২ সালের ১৮ অক্টোবর “ জুলিও কুরি’ শান্তি ” পদকে ভূষিত হন । ১৯৭৫ সালের ১৫ ই আগষ্ট ভোরে সামরিক বাহিনীর কতিপয় উচ্ছৃঙ্খল সদস্যের হাতে স্বপরিবারে নিহত হন । জন্মস্থান টুঙ্গিপাড়ায় তাকে সমাহিত করা হয় । ২০০৪ সালে বিবিসির জরিপে সর্বকালের সেরা বাঙ্গালী নির্বাচিত হন ।

                                                 
জিয়াউর রহমান


শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান [Ziaur Rahman]]

জিয়াউর রহমান ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার বাগবাড়ি গ্রামে জন্মগ্রহন করেন । জিয়াউর রহমান ১৯৭১ সালের ২৭ মার্চ কালুর ঘাট বেতার কেন্দ্র হতে বঙ্গবন্ধুর পক্ষে বাংলাদেশের স্বাধীনতার ঘোষনাপত্র পাঠ করেন । তিনি মুক্তিযুদ্ধের সময় ব্রিগেড ফোর্স-জেড এর প্রধান ছিলেন । মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য তাকে “বীর উত্তম” পদে ভূষিত করা হয় । তিনি বাংলাদেশী জাতীয়তাবাদ ধারনার প্রবর্তক এবং সার্কের স্বপ্নদ্রষ্টা । ১৯৭৮ সালে ‘বাংলাদেশ জাতীয়বাদী দল’ বি এ পির গঠন করেন । ১৯৮১ সালের ৩০ মে চট্রগ্রাম সার্কিট হাউজে সেনাবাহিনীর কতিপয় সদস্যের হাতে নিহত হন । ঢাকার শেরে বাংলা নগরে তাকে সমাহিত করা হয় ।

                                                                                                    

No comments

Please do not enter any spam link in the comment box.

Powered by Blogger.